মদন সংবাদদাতা : নেত্রকোনার মদনের শহীদ স্মরণিকা বালিকা উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ যেন ছোট জলাশয়ে পরিণত হয়েছে। পৌর শহরে অবস্থিত এই বিদ্যালয়টিই মদন উপজেলার একমাত্র বালিকা বিদ্যালয়। বিদ্যালয়ের আশপাশে অন্য কোন মাঠ না থাকায় খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে এই বিদ্যালয়সহ অন্য বিদ্যালয়েরও শিক্ষার্থীরা। এছাড়াও জলাবদ্ধতার কারণে সেখানে বংশ বিস্তার করছে ক্ষতিকর ডেঙ্গু মশা। সরেজমিন দেখা গেছে, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের প্রায় ২৫০ মিটার দূরে অবস্থিত এই মাঠটি এবং এর পূর্ব পাশেই রয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তাছাড়া মাঠের পশ্চিম পাশ সংলগ্ন রয়েছে বিদ্যালয়। মাঠজুড়ে রয়েছে পানি ও কুচুরি পানা। এ জলাবদ্ধতার সুযোগ নিয়ে আশপাশের বাসা-বাড়ির লোকজন ময়লার ভাগার হিসেবে ব্যবহার করছেন এই মাঠটিকে। ফলে এর থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ এবং রয়েছে স্বাস্থ্য ঝুঁকির শঙ্কা।

বিদ্যালয়ের নবম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী লামিয়া তাবাসসুম শিমু জানান, আমাদের বিদ্যালয়ের খেলার মাঠটি ময়লা আবর্জনা ও কুচুরি পানায় ভরে যাওয়ায় আমরা সেখানে আর খেলতে পারছি না। আমরা চাই খুব তাড়াতাড়ি যেন মাঠটি খেলার উপযোগী করে দেওয়া হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আক্কাস উদ্দিন জানান, বিদ্যালয়ের মাঠটির পরিবেশ রক্ষার জন্য পরিবেশ অধিদপ্তরে লিখিত আবেদনসহ উপজেলার মাসিক সমন্বয় সভায় একাধিকবার আলোচনা করেও এর কোন সুরাহা পাইনি।

মদন পৌর মেয়র সাইফুল ইসলাম সাইপ জানান, এই বিদ্যালয়ের খেলার মাঠটি নিয়ে বিদ্যালয় কর্তৃপক্ষ এবং মালিক পক্ষের মধ্য মামলা চলছে। এর সুরাহা না হওয়া পর্যন্ত কোন পদক্ষেপ নেয়া সম্ভব হচ্ছে না। তবে এ জলাশয় থেকে যেন ডেঙ্গুর মতো কোন ক্ষতিকর মশা বংশ বিস্তার করতে না পারে, তার জন্য নিয়মিত মশা নিধন অভিযান পরিচালনা করা হচ্ছে।