কেন্দুয়া প্রতিনিধি : মানসম্মত ও পরীক্ষিত বীজ, আধুনিক চাষাবাদ এবং বিজ্ঞানসম্মত পরামর্শ তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় রোপা আমন পরবর্তী সময়ে পতিত জমিতে সরিষা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। সাধারণত রোপা আমন কিংবা বোনা আমন কাঁটার পর দুই থেকে আড়াই মাস জমি পতিত থাকে। তারপর জানুয়ারির শেষের দিকে বোরো মৌসুমের চারা রোপণ শুরু হয়। এই সময়টিকে অনাবাদি না রাখতেই এই কৌশল অবলম্বন করেই প্রকল্পটি গ্রহণ করেছে উপজেলা কৃষি বিভাগ।বর্তমানে বাজারে ভোজ্য তেলের চাহিদা বাড়ায় কৃষকেরা সরিষা চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছেন।

উপজেলা কৃষি অফিসার এ কে এম শাহজাহান কবির জানান মাননীয় প্রধানমন্ত্রী ও কৃষি মন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ নিয়ে আমরা মাঠে কাজ করে যাচ্ছি। তিনি আরও বলেন,চলতি মৌসুমে কেন্দুয়া উপজেলার ১৩ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় ৭০০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।গত বছরের তুলনায় এবার সরিষার আবাদ রেকর্ড ছাড়িয়েছে। এ অর্থ বছরে ২ হাজার কৃষককে প্রণোদনা দেওয়া হয়েছে। গত বছরের চেয়ে এবার ২ শত ৫০ হেক্টর জমিতে বেশি সরিষা চাষ হয়েছে।

অন্যদিকে অনুকূল আবহাওয়ায় চলতি মৌসুমে উপজেলায় সরিষার আবাদ ভালো হয়েছে। দামও ভালো থাকায় কৃষকেরা এবার সরিষা চাষে আগ্রহ বাড়িয়েছে। সবকিছু ঠিক থাকলে এ বছর সরিষা চাষিগণ অধিক লাভবান হবেন বলে আশা প্রকাশ করছেন তারা।