অনলাইন ডেস্ক : স্বাস্থ্য খাতে মোট খরচের ৩৭ ভাগ ঢাকা বিভাগে যা সর্বোচ্চ, ৩ ভাগ ময়মনসিংহে যা সর্বনিম্ন। বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টসের (বিএনএইচএ) এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টস সেলের ফোকাল পারসন ডা. সুব্রত পাল বলেন, ২০২০ সালে ব্যক্তি পর্যায়ে ব্যয়ের মাধ্যমে বাংলাদেশে মোট স্বাস্থ্য ব্যয়ের প্রায় দুই-তৃতীয়াংশ (৬৮ দশমিক ৫ শতাংশ) সম্পন্ন হয়েছে।

উন্নয়ন সহযোগী সংস্থা কর্তৃক ব্যয়ের পরিমাণ ৫ শতাংশ। এর আগে প্রকাশিত বিএনএইচএর তথ্য অনুসারে ২০১৫ সালে মোট স্বাস্থ্য ব্যয়ের মধ্যে সরকারি খাতের ব্যয় ছিল ২২ দশমিক ৮ শতাংশ যা ২০২০ সালে সামান্য বেড়ে ২৩ দশমিক ১ শতাংশে দাঁড়ায়।

সরকারি ব্যয়ের মধ্যে মোট খরচের ৯৩ শতাংশ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় খরচ করে থাকে। অন্যান্য মন্ত্রণালয় এবং সিটি করপোরেশনগুলো সম্মিলিতভাবে বাকি ৭ শতাংশ খরচ করে থাকে।

বেসরকারি ব্যয়ের ক্ষেত্রে মোট ব্যয়ের ৮৯ ভাগ ব্যক্তি পর্যায়ে নিজ পকেট হতে এবং বাকি ১১ শতাংশ বিদেশি উন্নয়ন সহযোগী সংস্থা, এনজিও এবং প্রাইভেট হেলথ ইনস্যুরেন্সের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। ইতোপূর্বে প্রকাশিত বিএনএইচএর তথ্য অনুসারে ২০১৫ সালে মাথাপিছু স্বাস্থ্য খাতে খরচ ছিল ৩৭ ডলার যা ২০২০ সালে বেড়ে মাথাপিছু ৫৪ ডলার হয়েছে।

বিভাগওয়ারি স্বাস্থ্য খাতে খরচের হিসাব পর্যালোচনায় দেখা যায়, মোট খরচের ৩৭ ভাগ করা হয়েছে ঢাকা বিভাগে, যা সর্বোচ্চ এবং ৩ ভাগ ময়মনসিংহে, যা সর্বনিম্ন।

মাথাপিছু হিসেবে স্বাস্থ্য খাতে ঢাকা বিভাগের জনপ্রতি ব্যয় করা অর্থের পরিমাণ ৭ হাজার ৩৯ টাকা এবং ময়মনসিংহে ২ হাজার ৬০ টাকা।

সর্বোপরি ২০২০ সালে বাংলাদেশে স্বাস্থ্যের জন্যে গড় মাথাপিছু ব্যয় ৪ হাজার ৫৭৮ টাকা। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (৪ জানুয়ারি) দুপুরে হোটেল ইন্টারকন্টিনেন্টালের বলরুমে বিএনএইচএর ষষ্ঠ রাউন্ড ফল অবহিতকরণ কর্মশালা থেকে এই তথ্য জানানো হয়।স্বাস্থ্য খাতের সর্বোচ্চ ব্যয়