অনলাইন ডেস্ক : ২০১১ সালের ২ এপ্রিল অর্থাৎ আজ থেকে ঠিক ১২ বছর আগে ঘরের মাঠে বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারত।

দক্ষিণ এশিয়ার দেশটি শিরোপা জয়ের এক যুগ পূর্তিতে আবারও একটি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। এবার চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় সীমিত ফরম্যাটের বিশ্বকাপের অফিসিয়াল লোগো সবার সামনে আনলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এবার বিশ্বকাপের লোগোকে নাম দেওয়া হয়েছে ‘নভরাসা’। সমর্থকদের আবেগকে প্রাধান্য দিয়েই এই নাম দেওয়া হয়েছে। এবার লোগোতে ৯টি আবেগের কথা বলা হয়েছে। সেগুলো হলো- আনন্দ, শক্তি, যন্ত্রণা, সম্মান, গর্ব, সাহসিকতা, গৌরব, বিস্ময় এবং আবেগ।

এদিকে বিশ্বকাপের মূল লড়াই শুরু হতে এখনও আনুমানিক ৬ মাস বাকি। এর আগেই লোগো প্রকাশ্যে আনলো আইসিসি। তবে এখনও ঘোষণা করা হয়নি বিশ্বকাপের সময়সূচি। প্রতিযোগিতা শুরুর সম্ভাব্য সময় ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে আইসিসি। সম্ভাব্য সময় অনুযায়ী, আগামী ৫ অক্টোবর থেকে বিশ্বকাপের ম্যাচ শুরু হয়ে ১৯ নভেম্বর পর্যন্ত চলবে। ভারতের ১২টি শহরজুড়ে চলবে পুরো টুর্নামেন্ট। ফাইনাল হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে।

১০টি দলের খেলা আর নকআউট পর্ব মিলিয়ে মোট ৪৮টি ম্যাচ হবে ৪৬ দিনে। ভারতের কলকাতা, দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, লখনউ, গুয়াহাটি, চেন্নাই, রাজকোট, হায়দ্রাবাদ, ধর্মশালা এবং ইনদওরে হবে ম্যাচগুলো। কিন্তু কোন শহরে কোন দলের খেলা হবে, তা এখনও নির্ধারিত হয়নি।