ষ্টাফ রির্পোটার: আজ ২ মে সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী, ময়মনসিংহ-৩ আসনের ৩বারের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকিরের মৃত্যুবার্ষিকী ।

২০১৬ সালের এই দিনে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন।

ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির এমপি ১৯৪৭ সালের ১লা জানুয়ারি গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কলতাপাড়া গ্রামে। তাঁর পিতার নাম মোজাফফর আলী ফকির এবং মাতার নাম সামসুন্নাহার। স্ত্রীর নাম ডা. নাসিমা আনোয়ার। তিনি ৩ কন্যার জনক।

ময়মনসিংহ জিলা স্কুল থেকে ম্যাট্রিক, আনন্দ মোহন কলেজে ইন্টারমিডিয়েট পাস করে ১৯৬৫ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। ১৯৬৮-৬৯ এর আইয়ুব বিরোধী গণআন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ এবং ৭১’র সালে এমবিবিএস ফাইনাল পরীক্ষা রেখে বাঙ্গালীর হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। মুক্তিযুদ্ধ শেষে তিনি সেনাবাহিনীর মেডিকেল কোরে যোগদান করেন।

সেনাবাহিনী থেকে অবসর নিয়ে আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত হন। তিনি আওয়ামী লীগের মনোনয়নে ২০০১ সালে, ২০০৮ সালে ১লক্ষ ২হাজার ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০১৪সালের ৫ জানুয়ারী নির্বাচনে বিজয়ী হয়ে একাধারে হ্যাট্রিক বিজয় অর্জন করেন। তিনি দীর্ঘদিন গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি গৌরীপুরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার পিতলের ম্যুরাল, বঙ্গবন্ধু চত্বর, ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের পাশে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কলতাপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫৩ ফুট উঁচু একটি ভাস্কর্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পারিবারিক ফটো গ্যালারি, নিজ পিতার নামে মোজাফ্ফর আলী ফকির স্কুল ও কলেজ স্থাপন করেন।