গৌরীপুর প্রতিনিধি : ময়মনসিংহের গৌরীপুরে একদিনের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম প্রতি কেজিতে বেড়েছে ৬০ থেকে ৭০ টাকা।

শুক্রবার (১২ মে) সকালে বাজারে ব্রয়লার মুরগি ২২০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা যায়।

ব্যবসায়ীরা জানান- বৃহস্পতিবার এর দাম ছিল ১৫০-১৬০ টাকা। এদিন রাতে হঠাৎ পাইকারী বাজারে ডিলাররা ব্রয়লারের দাম বাড়িয়ে দিয়েছেন, যে কারণে খুচরা বাজারে এর প্রভাব পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী জানান- মুরগির বাজার মুলত সিন্ডিকেট দ্বারা নিয়ন্ত্রিত হয়। বড় বড় কোম্পানিগুলো এর সাথে জড়িত। ঘুর্ণিঝড় মোখা আসছে, বাজারে মুরগির চাহিদা বাড়বে, এ কারণে আগেভাগেই হঠাৎ মুরগির দাম বাড়িয়ে দিয়েছে সিন্ডিকেট। এর লাভ খামারিরাও খুব একটা পায় না, কোম্পানি ও স্থানীয় ডিলাররা এতে লাভবান হয় ।

পৌর শহরের মজিবুর রহমান জানান- ২২০ টাকা দাম শুনে তিনি অবাক হয়ে গেছেন, গতকালও ১৫০-৬০ টাকা কেজি ছিল। সাধারণ মানুষ গরু, খাসির মতো মুরগীর মাংসও আর খেতে পারবে না।

বাসায় মেহমান এসেছে, তাই ব্রয়লার মুরগী কিনতে বাজারে এসেছেন জ্যোতি রাণী। বেশ কয়েকটি দোকানে ঘুরেছেন দাম একটু কম রাখার জন্য, কোন দোকানদার রাজি হচ্ছেন না। এদিকে তার বাজেট কম, বেশি দাম দিয়ে কিনলে অন্যান্য বাজার করতে পারবেন না, তাই চিন্তায় আছেন বলে জানান তিনি।

খুচরা ব্যবসায়ী মিন্টু বলেন- ডিলারের কাছ থেকে প্রতি কেজি মুরগী কেনা হয়েছে ১৯২ টাকায়, পরিবহন খরচ ৫ টাকা। দোকান ভাড়া, লেবার, বিদ্যুৎসহ আরও ১০ টাকা খরচ আছে। ক্রেতাদের কাছে ২২০ টাকা কেজি বিক্রি করছি আমরা।

সততা এন্টারপ্রাইজের প্রোপাইটর মো: আবুল কাশেম (ডিলার) জানান- প্রতিদিন মুরগির বাজারের দাম নির্ধারণ করে দেয় মুরগির খাদ্যের বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা। তাঁদের নির্ধারিত দামে আমরা খুচরা ব্যবসায়ীদের কাছে ব্রয়লার মুরগি বিক্রি করি। পাইকারি বাজারের সাথে খুচরা বাজারে দাম প্রায় ২০-৩০ টাকা ব্যবধান থাকে।