অনলাইন ডেস্ক : আসছে অর্থবছরে জমি রেজিস্ট্রেশন ও নতুন বাড়ি বানাতে খরচ বাড়বে। জমি রেজিস্ট্রেশনে উৎসে কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

এতে বাড়বে জমি রেজিস্ট্রেশন খরচ। ২০২৩-২৪ অর্থবছরে সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গত এক বছরে রড, সিমেন্ট, ইট ও অন্যান্য পণ্যের দাম ২০ শতাংশের বেশি বেড়ে গেছে। এতে অনেক সরকারি প্রকল্পের কাজ ৫০-৬০ শতাংশ হয়ে থেমে আছে। দেশে ক্রমাগত নির্মাণসামগ্রীর দাম বাড়তে থাকার মধ্যেই সিমেন্ট, টাইলসের ওপর ভ্যাট বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

এবার অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যের প্রতিপাদ্য ‘উন্নয়নের দেড় দশক: স্মার্ট বাংলাদেশের অভিমুখে’। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

বৃহস্পতিবার বিকেল ৩টায় প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। এতে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ করার কথা তুলে ধরেন তিনি।

প্রস্তাবিত বাজেটের ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে দুই লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।