কলমাকান্দা প্রতিনিধি: দোলযাত্রা উপলক্ষে নেত্রকোনার কলামাকান্দা উপজেলায় লেংগুড়া ইউনিয়নের সীমান্তবর্তী গোপালবাড়ী চেংগ্নী গ্রামে শুরু হয়েছে ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা। আজ সোমবার থেকে শুরু হয়ে এই মেলা চলবে তিন দিন। মেলায় ক্ষুদ্র, মাঝারি ও বড় ধরনের হাজার খানেক দোকান, হরেক রকমের জিনিস সাজানো। ব্যস্ত সময় যাচ্ছে দোকানিদের। নেত্রকোনা ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষ মেলায় আসছেন।

ভারত সীমান্তঘেঁষা এ মেলায় ওপারের তরুণ-তরুণীরা দল বেঁধে সীমান্ত পারি দিয়ে মেলায় আসে। সারাদিন মেলায় কাটিয়ে সন্ধ্যার আগেই ফিরে যায় তারা। এপার-ওপারের আদিবাসীসহ সকলের মধ্যে দেখা যায় মৈত্রীর বন্ধন।

চেংগ্নী মেলা পরিচালনা কমিটির সভাপতি প্রনয় হাজং বলেন, ১৭৯ বছর ধরে আমাদের পূজাম-পে পূজা হয়। ম-পের সামনে বিভিন্ন অঞ্চল থেকে আসা কীর্ত্তনীয়া দল হরিনাম সংকীর্তন পরিবেশন করে। হাজং সম্পদায়ের বিপুল সংখ্যক ভক্ত, নারী-পুরুষ হরিনাম সংকীর্তন শোনেন। দোল পূজা উপলক্ষে প্রতি বছরই আমাদের এখানে মেলা বসে।

এ বিষয়ে কলামাকান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ লুৎফুল হক বলেন, মেলাকে ঘিরে একটি পুলিশ দল মোতায়েন করা হয়েছে। পাশাপাশি মেলা কমিটির সেচ্ছাসেবক দল কাজ করবে। এ ছাড়াও মেলায় যাতে কোনো অনৈতিক ও অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে সাদা পোষাকে পুলিশ নজরদারি করছেন।