নিজস্ব প্রতিনিধি : চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ৮৩ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তিতে এবারো ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। এ বোর্ডে পাসের হার শতকরা ৮৫ শতাংশ হলেও তা গত বছরের চেয়ে কম।

রোববার (১২ মে) শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল ইসলাম ই-মেইলে প্রেরিত ফলাফলে জানান, ১ হাজার ৩১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ১৯ হাজার ২৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ১ হাজার ৩৫৮ জন। জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ১৭৬ জন। যা গত বছরের চেয়ে একজন কম।

ফলাফল বিশ্লেষণে দেয়া যায়, গত বছরের চেয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা এবার সাতটি বেশি হলেও অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৬৩৪ জন কম ছিল এবং ৩ হাজার ৬৮৯জন শিক্ষার্থী কম পাস করেছে।

এবছর বিজ্ঞান বিভাগে ১২ হাজার ৪৩৭ জন, মানবিক বিভাগে ৬১৮ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১২১ জন জিপিএ-৫ পেয়েছে। বিজ্ঞান বিভাগের পাসের হার ৯২ দশমিক ৭৩ শতাংশ, মানবিক বিভাগে ৮০ দশমিক ২১ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৫ দশমিক ১৬ শতাংশ।

এবার ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৯৮৬ জন বেশি হলেও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে মেয়েরাই এগিয়ে রয়েছে। ৫ হাজার ৯৫২ জন (৪৫.১৭%) ছেলে এবং ৭ হাজার ২২৪ জন (৫৪.৮৩%) মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

শিক্ষাবোর্ডের অধীনে জেলাওয়ারী পাসের হার জামালপুরে ৮৯ দশমিক ০৯ শতাংশ, ময়মনসিংহে ৮৪ দশমিক ৩৭ শতাংশ, শেরপুরে ৮৩ দশমিক ২২ শতাংশ এবং নেত্রকোনায় ৮২ দশমিক ৩৯ শতাংশ।

গত বছর জামালপুর জেলায় পাসের হার ছিল ৮৬ দশমিক ৯৮ শতাংশ, শেরপুর জেলায় ৮৬ শতাংশ, ময়মনসিংহে ৮৫ দশমিক ৬০ শতাংশ এবং নেত্রকোনায় ৮৩ দশমিক ০৮ শতাংশ।

এতে দেখা যায়, জামালপুর জেলায় পাসের হার বেড়েছে কিন্তু অন্য তিন জেলায় কমেছে।

এবার ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। তবে এবারই প্রথম শতভাগ অকৃতকার্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই।