স্টাফ রিপোর্টার : উন্নয়নকে বাধাগ্রস্থ ও মুক্তিযুদ্ধের চেতনাকে বিনষ্ট করতে একটি চক্র দেশে বিশংখলা সৃষ্টির চেষ্টা করছে। ওদেরকে প্রতিহত করতে প্রশাসন কাাজ করছে। ১০ ডিসেম্বর ময়মনসিংহ মুক্ত দিবসের সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান এ সব কথা বলেন।

১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয়েছিল ময়মনসিংহ। মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধারা শম্ভুগঞ্জ থেকে ব্রহ্মপুত্র নদ পার হয়ে দলে দলে সার্কিট হাউজ মাঠে জমায়েত হতে থাকে। অবরুদ্ধ শহরবাসী এ খবর পেয়ে আনন্দ উল্লাসে রাস্তায় নেমে আসে। একদিকে বিজয় উল্লাস অন্যদিকে স্বজন হারানোর বেদনা সব মিলিয়ে দিনটি অত্যন্ত বেদনা বিধুর। সর্বপোরি দিনটি ছিল অত্যন্ত খুশির, আনন্দের ও মুক্তির দিন।

এই দিনটিকে স্মরণ করে রাখতে ১৯৮৩ সালে ময়মনসিংহ মুক্তিযোদ্ধা কমান্ড ময়মনসিংহ মুক্ত দিবস পালন করতে উদ্দ্যোগ নেন। ছোট বাজার জিকেএমসি সাহা রোডে মুক্তিযোদ্ধা কমান্ড কার্যালয়ে একদিনের একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে ময়মনসিংহ মুক্ত দিবস পালনের আনুষ্ঠানিক সুচনা শুরু হয়। এর পর থেকে প্রতি বছর প্রথমে এক দিন থেকে তিন দিন এবং পরে তিনদিন থেকে সাত দিনব্যাপী কর্মসূচীর মাধ্যমে নগরীর ছোট বাজার বর্তমান মুক্তিযোদ্ধা সরণিতে দিবসটি পালিত হয়ে আসছে। প্রতি বছর জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের আয়োজনে সাতদিন ব্যাপী কর্মসূচী পালিত হয়ে আসছে। করোনার কারণে অনুষ্ঠানটি ভার্চুয়ালী করার সিদ্ধান্ত নেয়া হয়।

বৃহস্পতিবার সকালে জাতীয় পতাকা, বেলুন ও পায়রা উড়িয়ে গৌরীপুর থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ আনুষ্ঠানিকভাবে এই আলোচনা সভার উদ্বোধন করেন। এ সময় রেঞ্জ ডিআইজি ব্যারিষ্ট্রার হারুন অর রশিদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি ডঃ আক্কাস উদ্দিন ভুঞা, পুলিশ সুপার আহমার উজ্জামান, মহানগর আওয়ামীলীগের সভাপতি এহতেশামূল আলম, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড মোয়াজ্জেম হোসেন, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুহিত উর রহমান শান্ত, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার হোসেন, আঃ রব, সেলিম সাজ্জাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মিজানুর রহমান আরো বলেন, এ বছর করোনার কারণে অনুষ্ঠান ভার্চুয়ালী হবে। প্রথম দিন ১০ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালী বক্তব্য রাখবেন।